best-wordpress-hosting-hostingreviews.com

ওয়ার্ডপ্রেস কি? কিভাবে বেস্ট ওয়ার্ডপ্রেস ফ্রেন্ডলি হোস্টিং সার্ভিস নির্বাচন করবেন?

 

ওয়ার্ডপ্রেস সম্পর্কে আমাদের সকলেরই কম বেশি ধারনা আছে। বর্তমানে, বিশ্বের একটি জনপ্রিয় CMS (Content Management System) ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস হলো ওয়ার্ডপ্রেস। মূলত এটি ওপেন সোর্স এবং ইউজার ফ্রেন্ডলি বলে আপনি খুব সহজেই নিজের হোস্টিং একাউন্টে ইন্সটল করে একটি সুন্দর ওয়ার্ডপ্রেস ব্লগ বা ওয়েবসাইট তৈরি করা যায়। আজকের আলোচনায় আমরা “ওয়ার্ডপ্রেস কি? এবং কিভাবে বেস্ট ওয়ার্ডপ্রেস ফ্রেন্ডলি হোস্টিং সার্ভিস নির্বাচন করবেন?” সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

ওয়ার্ডপ্রেস কি (What is WordPress)?

ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপলিকেশনস এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), যা পিএইচপি (PHP) এবং মাইএসকিউএল (MySQL) দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস প্রথম পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম ছিল যা পরবর্তীকালে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে . ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭শে মে এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন। জানুয়ারি ২০১২ পর্যন্ত ওয়ার্ডপ্রেস ৩.৪ সংস্করণ ৩ কোটিরও বেশিবার ডাউনলোড হয়েছিল।

একটি PHP ও MySQL দ্বারা তৈরি উন্মুক্ত প্রযুক্তি ব্লগিং সফটওয়্যার। বর্তমানে এটি সর্বাধিক জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS), এবং বিশ্বের প্রথম সারির ,৪০,০০,০০০টি ওয়েবসাইটের ১২% এটি ব্যবহার করে।

ম্যাট মুলেনওয়েগ ২০০৩-এর ২৭শে মে এটির প্রাথমিক প্রকাশ করেন। আগস্ট ২০১০ পর্যন্ত ওয়ার্ডপ্রেসের সাম্প্রতিকতম সংস্করণ ওয়ার্ডপ্রেস ৩.০১২৫ লক্ষ বারের বেশি ডাউনলোড করা হয়েছে।

 

best-wordpress-hosting-providers-hostingreviews.com.bd

 

ওয়ার্ডপ্রেসের বিশেষ বৈশিষ্ট্য সমূহ

  • সফটওয়্যারটি ওপেনসোর্স এবং বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যায়।
  • ওয়ার্ডপ্রেস ব্যবহার করে কোনো প্রকার PHP এবং HTML জ্ঞান ছাড়াই ব্লগিং ওয়েবসাইট তৈরি করা সম্ভব।
  • প্লাগইন যা ইনস্টল করে ওয়েবসাইটকে আরো সয়ংক্রিয় করে তোলা যায়।
  • ব্লগ পোস্ট ও স্ট্যাটিক পৃষ্ঠা সুবিধা।
  • সমবায়িত ব্লগিং সুবিধা (community blog)।
  • এছাড়াও বিনামূল্যে থিম, প্লাগইন্স পাওয়া যায়।
  • কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) হবার ফলে যেকোন তথ্য সহজেই পরিবর্তন, পরিবর্ধন, সংযোজন বা বিয়োজন করা যায়। অর্থাৎ আপনি স্বাধীন ভাবে কাজ করতে পারবেন।
  • ওয়ার্ডপ্রেস ব্যবহার বান্ধব এবং ব্যবহার প্রণালী খুবই সহজ, সার্চ ইঞ্জিন অফটিমাইজেশেন পদ্ধতি ব্যবহার ইত্যাদি।
  • সার্চ ইঞ্জিন বান্ধব।
  • ফ্রি ওয়ার্ডপ্রেস ডাউনলোড: ওয়ার্ডপ্রেস www.wordpress.org/download থেকে ডাউনলোড করতে পারবেন।

তথ্য সূত্র ঃ উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

যেভাবে বেস্ট ওয়ার্ডপ্রেস ফ্রেন্ডলি হোস্টিং সার্ভিস নির্বাচন করবেন

সাধারণত অনলাইনে হাজারো ওয়ার্ডপ্রেস ফ্রেন্ডলি হোস্টিং সার্ভিস প্রদানকারী কোম্পানি রয়েছে। তাই আপনার ওয়েবসাইটের জন্য বেস্ট ওয়ার্ডপ্রেস ফ্রেন্ডলি হোস্টিং সার্ভিস নির্বাচন করা অনেকটা কঠিন কাজ হয়ে দাড়াতে পারে । তাই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে নিচের ফিচারগুলো লক্ষ্য করুন। যেটা আপনার ওয়েবসাইটের জন্য বেস্ট ওয়ার্ডপ্রেস হোস্টিং নির্বাচন করার ক্ষেত্রে অনেকটা গুরুত্বপূর্ণ কাজ করবেঃ:

১) সাশ্রয়ী মূল্যঃ লক্ষ্য রাখবেন সাশ্রয়ী মূল্যর ফাদে পড়ে যেন নিম্ন মানের হোস্টিং না কিনেন।

২) আপটাইম এবং ইউজার কন্ট্রোল প্যানেলঃ বেস্ট আপটাইম, সিম্পল এবং সহজ সেটআপ ইউজার কন্ট্রোল প্যানেল সম্পর্কে জানুন।

৩) আনলিমিটেড ব্রান্ডউইথ এবং ফাস্ট স্পিডঃ ডিস্ক স্পেস, ব্যান্ড উইথ ও সার্ভার পারফর্মেন্স চেক করুন।

৪) ব্যাকআপঃ তাদের ব্যাকআপ প্লান সম্পর্কে জেনে নিন।

৫) বেস্ট কাস্টমার সাপোর্টঃ ভালো ভাবে কাস্টমার সাপোর্ট যাচাই করুন।

৬) উন্নতমানের নিরাপত্তাঃ সর্বাধিক নিরাপত্তা বা হাই সিকিউরিটি নিশ্চিতকরন সম্পর্কে জিজ্ঞাসা করুন।

৭) ৩০ দিন মানি ব্যাক গ্যারান্টিঃ কেনার আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিন কোম্পানি আপনাকে কোন মানিব্যাক গ্যারান্টি দিচ্ছে কিনা।

এখন, নিজেকে প্রশ্ন করুন, “এই সব ফিচারগুলো আপানার ওয়েবসাইটের জন্য আদোও গুরুত্বপূর্ণ কিনা?” যদি গুরুত্বপূর্ণ হয় তাহলে নির্বাচন করার ক্ষেত্রে উক্ত বিষয়গুলো মাথায় রাখতে পারেন।

আশাকরি উপরের আলোচনা গুলো মাথায় রাখলে আপনি সহজেই সঠিক একটি প্রতিষ্ঠান থেকে বেস্ট ওয়ার্ডপ্রেস ফ্রেন্ডলি হোস্টিং সার্ভিস নির্বাচন করতে পারবেন। যদি এ বিষয়ে আপনার মনে আরও প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন। আমরা সব গুলো প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।

 

About the Author: Monir Hossain

You May Also Like