how to use ssl certificate-hostingreviews.com

কিভাবে আপনার ওয়েবসাইটে এসএসএল (SSL) সার্টিফিকেট ব্যবহার করবেন? (পর্ব ০২)  

 

“Secure Sockets Layer” এর সংক্ষিপ্ত রুপ হলো SSL (এসএসএল)। SSL সার্টিফিকেট এর মাধ্যমে মূলত, ওয়েব সার্ভার (হোস্ট) এবং ওয়েব ব্রাওজার (ইউজার) এর মধ্যে একটি “Encrypted Secure Connection স্থাপিত হয়। ফলে আপনি কোন ওয়েব সার্ভারের সাথে কানেক্টেড হলে তৃতীয় কোন ব্যক্তি আপনাদের কর্মকান্ড বুঝতে পারবে না।

“SSL সার্টিফিকেট কি? SSL সার্টিফিকেট কীভাবে কাজ করে” এ বিষয়ে আমরা আগের পোস্টে আলোচনা করেছি। আপনি যদি এইটা সম্পর্কে জানতে চান তাহলে এখানে ভিজিট করুন। চলুন এবার মূল আলোচনায় যাওয়া যাক…

কিভাবে আপনার ওয়েবসাইটে এসএসএল (SSL) সার্টিফিকেট ব্যবহার করবেন? (পর্ব ০২)   1
SSL Certificates

SSL সার্টিফিকেট যে জন্য ব্যাবহার করবেনঃ

SSL সার্টিফিকেট ছাড়া কোন ওয়েবসাইটের উপর বিশ্বাস করা সত্যি কষ্টকর, বিশেষ করে যেখানে কাস্টমারদের সংবেদনশীল তথ্য থাকে। যেমন- Login Name, Password, Pin Code, Payments Details (ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর) ইত্যাদি।

তাই আপনার যদি কোন বড় ওয়েবসাইট থাকে, যেখানে এইসব সংবেদনশীল তথ্য আদান প্রদান করা হয়, তাহলে অবশ্যই আপনাকে SSL সার্টিফিকেট ব্যবহার করতে হবে, এতে করে আপনার এবং আপনার কাস্টমারদের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করবে। সেই সাথে আপনার কাস্টমাররা আপনার সাইটকে পছন্দ করবে।

এছাড়া SSL সার্টিফিকেট ব্যবহার করার ফলে আপনি নিম্নলিখিত সুবিধাগুলো পাবেন-

  • আপনার সাইটে SSL সার্টিফিকেট থাকলে সহজেই গুগলে র‍্যাঙ্ক পাবেন ।
  • গুগল SSL সার্টিফিকেট ওয়ালা সাইটগুলোর ক্ষেত্রে র‍্যাঙ্কিং বুস্ট করে।
  • SSL সার্টিফিকেট ব্যবহার করলে আপনার সাইটের প্রতি বিশ্বাস বৃদ্ধি পাবে।
  • SSL সার্টিফিকেট আপনার ভিজিটরের সেনসেটিভ ইনফরমেশন হ্যাকারদের থেকে রক্ষা করবে ।

যেভাবে আপনার ওয়েবসাইটে SSL সার্টিফিকেট ইনস্টল করে ব্যবহার করবেনঃ 

সাধারণত কিছু বাংলাদেশি Vendor বিভিন্ন আশ্বাসের সাথে SSL সার্টিফিকেট অফার করে থাকে। এছাড়া অনেক বিদেশী ভালো ব্র্যান্ড এর SSL সার্টিফিকেট রয়েছে। যেগুলো থেকে আপনি সহজেই কিনে নিয়ে সেটআপ করিয়ে নিতে পারবেন। তবে ভালো  SSL সার্টিফিকেট ক্রয় করার সময় অবশ্যই “Website Security Seal” সহ ক্রয় করবেন কারন এটি আরেকটি দৃশ্যমান নির্দেশক যেটি আপনার ভিজিটরকে ওয়েবসাইট সিকিউরিটি বিষয়ে আরও আত্মবিশ্বাসী করে তুলবে।

এছাড়া আপনি নিজে SSL সার্টিফিকেট সেটাপ করতে চাইলে সেটা সিপ্যানেলের (cPanel) মাধ্যমে সেটাপ করতে পারবেন। সিপ্যানেল ছাড়াও আপনি জেডপ্যানেল (ZPane), ভিস্তাসিপি (Vesta Control Panel) বা ওয়েবুজোর (Webuzo) মাধ্যমেও SSL সেটাপ করতে পারবেন।

সিপ্যানেলের মাধ্যমে যেভাবে SSL ইনস্টল করবেন? (যদিও সবগুলার ইনস্টল সিস্টেম প্রায় একই রকম)

  • প্রথমে আপনার সিপ্যানেলে SSL অপশনে যান
  • তারপর “Private Key” সেটাপের প্রয়োজন পড়বে
  • এখন আপনাকে CSR (Certificate Signing Request) সেটাপ করতে হবে। এখান থেকে আপনি SSL ইস্যু করবেন।
  • এবার আপনার কেনা SSL কাস্টমার প্যানেলে লগইন করুন। এখানে আপনি CSR বের করতে পারবেন। তারপর CSR সাবমিট করলে আপনার ইমেইলে একটি লিঙ্ক যাবে সেটা ভেরিফাই করলেই সব কাজ কমপ্লিট।
    (কখনও কখনও কোড ভেরিফিকেশন চাইতে পারে, সেখেত্রে আপনার মেইলে আপনি কোডটি পাবেন)
  • ভেরিভাই হয়ে গেলে আপনার মেইলে SSL কোড চলে আসবে। তখন কোডটি আপনার cPanel থেকে Install SSL এ গিয়ে বসিয়ে দিলেই চলবে।
  • আপনার ওয়েব সাইট এখন SSL সার্টিফিকেট “Green Signal” শো করবে।

তবে একটা বিষয় অবশ্যই মনে রাখবেন। যখন আপনি SSL ইনস্টল করবেন তারপর পর http:// অবশ্যই https:// এ রিডাইরেক্ট করে দিবেন। তাহলে কাজ হয়ে যাবে।

লেখা গুলো পড়ে ভালো লাগলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করতে ভুলবেন না । এই বিষয়ে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমরা আনন্দের সহিত আপনার মতামত গুলো পর্যালোচনা করে রেপ্লাই দেওয়ার চেষ্টা করবো।

“What you do today can improve all your tomorrows.”

–Ralph Marston

You May Also Like