what-is-ssl-certificates-hostingreviews.com.bd

SSL সার্টিফিকেট কি? SSL সার্টিফিকেট কীভাবে কাজ করে (পর্ব ০১)

 

যদি আপনার ওয়েবসাইট কে সুরক্ষিত এবং নিরাপদ দেখাতে চান, তাহলে অবশ্যই আপনাকে একটি SSL সার্টিফিকেট সেটআপ করতে হবে। বিশেষ করে, আপনি যদি ওয়েবসাইট এর মাধ্যমে কোন পণ্য বিক্রয় করতে চান। যেমন- E-commerce Bisiness অথবা Customer দের কে আপনার ওয়েবসাইটে Registration ও Login করার অনুমতি দিলেন সেই ক্ষেত্রে SSL Certificate আপনার এবং আপনার কাস্টমারদের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করবে।

SSL সার্টিফিকেটঃ

মূলত, SSL (Secure Sockets Layer) সার্টিফিকেট হলো একটি ডিজিটাল সার্টিফিকেট যা ওয়েব ব্রাউজার এবং ওয়েব সার্ভার এর মধ্যে একটি Encrypted Secure Connection তৈরি করে যা আপনার এবং আপনার কাস্টমারদের তথ্য Secure এবং Trustworthy রাখতে সাহায্য করে।

এই SSL সার্টিফিকেট সাধারণত ওয়েব পেজে ইন্সটল করা হয় যা কাস্টমারদের সংবেদনশীল তথ্য যেমন, Login Name, Password, Pin Code, Payments Details (ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর) ইত্যাদি নিরাপদে রাখে।

সাধারণত, যেসব ওয়েবসাইটে ‍SSL সার্টিফিকেট আছে সেসব ওয়েবসাইট অ্যাড্রেস বা URL এর শুরুতে https:// থাকবে।। আর যে সব সাইটে URL এর শুরুতে http:// দেখবেন সে সব সাইটে SSL Certificate দেয়া নাই। এমন সাইটে কেনা-কাটা করা নিরাপদ নয়।

নিচের চিত্র টি লক্ষ্য করলে  SSL সার্টিফিকেট সম্পর্কে বুঝতে আরও সুবিধা হবে ।

SSL সার্টিফিকেট কি? SSL সার্টিফিকেট কীভাবে কাজ করে (পর্ব ০১) 1
SSL Certificate

SSL সার্টিফিকেট যেভাবে কাজ কজেঃ

  • যখন একটি ব্রাউজার SSL সার্টিফিকেট যুক্ত Web Server এর সাথে কানেক্ট হতে চায়, তখন ব্রাউজার আগে নিজের পরিচয় Web Server কে প্রদান করে।
  • তারপর ওয়েব সার্ভার ব্রাউজারকে তার Web Certificate পাঠায়।
  • তখন ব্রাউজার ওয়েব সার্ভার টি Trustworthy কিনা তা চেক করে এবং Web Server  কে একটি মেসেজ পাঠায়।
  • তারপর ব্রাউজার এবং Web Server এর মধ্যে Digital Encrypted Data দেখায়।
  • এই পুরো প্রক্রিয়ায়, ওয়েব ব্রাউজার এবং ওয়েব সার্ভার নিজেদের মধ্যে ট্রাস্টেটভাবে ডাটা প্রদর্শন করে এবং ব্রাউজার ওয়েব সার্ভারের ডাটা সিকুইরড ( Data Secured)  দেখায়।

পরিশেষেঃ

সাধারনত, SSL সার্টিফিকেট ছাড়া কোন ওয়েবসাইটের উপর বিশ্বাস করা সত্যি কষ্টকর, বিশেষ করে যেখানে কাস্টমারদের সংবেদনশীল তথ্য থাকে। যেমন- Login Name, Password, Pin Code, Payments Details (ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর) ইত্যাদি।

তাই আপনার যদি কোন বড় ওয়েবসাইট থাকে, যেখানে এইসব সংবেদনশীল তথ্য আদান প্রদান করা হয়, তাহলে আমি আপনাকে SSL সার্টিফিকেট ব্যবহার করার জন্য সাজেস্ট করবো, এতে করে আপনার কাস্টমারও আপনার সাইটকে পছন্দ করবে। সেই সাথে আপনার এবং আপনার কাস্টমারদের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করবে।

আমরা সাধ্যমত উপস্থাপনের চেষ্টা করেছি তাই লেখা গুলো পড়ে ভালো লাগলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করতে ভুলবেন না । এই বিষয়ে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমরা আনন্দের সহিত আপনার মতামত গুলো পর্যালোচনা করে রেপ্লাই দেওয়ার চেষ্টা করবো।

“Do your work with your whole heart,

and you will succeed

there’s so little competition.”

—-Elbert Hubbard

You May Also Like