what is .bd domain-hostingreviews.com

ডট বিডি ( .bd ) ডোমেইন কি? এবং কিভাবে কিনবেন? জেনে নিন A To Z

ডট বিডি ( .bd ) ডোমেইন কি?

ডট বিডি (.bd) বাংলাদেশের জন্য ইন্টারনেট প্রদত্ত রাষ্ট্রীয় সংকেত এবং ডোমেইন সাফিক্স। বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অধীন ডাক ও টেলিযোগাযোগ বোর্ড (বাংলাদেশ টেলিফোন এন্ড টেলিগ্রাফ বোর্ড) “.bd”-র নিবন্ধন ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করে। বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) সরাসরি “.bd”-র অধীন কোন ডোমেইন নিবন্ধন করে না, ডোমেইন নামকে অবশ্যই কোন একটি সাবডোমইন হতে হবে।

সূত্রঃ উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ডট বিডি ( .bd ) ডোমেইন কিভাবে কিনবেন? জেনে নিন A To Z:

ডট বিডি (.bd) ডোমেইন হচ্ছে  ccTLD অর্থাৎ Country Code Top Level Domain যা সাধারনত বিটিসিএল (বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ডোমেইন বিক্রি এবং নিয়ন্ত্রন করে থাকে।  আর  .com.bd (সাধারন কাজ বা ব্যবসার জন্য) এক্সটেনশন হচ্ছে এই ডোমেইন তালিকায় সবচেয়ে জনপ্রিয় । এছাড়া .gov.bd (গভর্নমেন্টাল-রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এর জন্য) .net.bd (নেটওয়ার্কিং সাইটের জন্য ) .info.bd (ইনফরমেশন সাইটের জন্য ) .org.bd (অরগানাইজেশনের এর জন্য) .edu.bd (এডুকেশনাল-শিক্ষা প্রতিষ্ঠান এর জন্য) .ac.bd (বিশ্ববিদ্যালয়সমূহ এর জন্য) এক্সটেনশন সহ আরও বিভিন্ন ধরনের  ডোমেইন এক্সটেনশন রয়েছে । আপনি চাইলে তাদের ওয়েবসাইট –  থেকে আপনার পছন্দ মতো ডোমেইন সিলেক্ট করে নির্ধারিত ফি প্রদানের মাধ্যমে কিনতে পারবেন । আর ডোমেইন কিনতে কোন সমস্যা হলে প্রয়োজনে তাদের দেওয়া কল সেন্টার নম্বারে কল করেও সাহায্য নিতে পারবেন। নিচের চিত্রটি লক্ষ্য করুন-

.bd-domain

 

পাশাপাশি আপনি স্ব শরীরে বিটিসিএলের ((বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) নিজস্ব কার্যালয়ে গিয়ে নির্ধারিত ফরম পূরণ করে আপনার পছন্দের নামে ডট বিডি (.bd) ডোমেইন রেজিস্ট্রেশন বা কিনতে পারবেন।

এছাড়া, আপনি যদি নিজে কোন ঝামেলা না পোহাতে চান তাহলে আপনি সহজেই বিকাশ, রকেট ও অন্যান্য পেমেন্ট মেথড দিয়ে IT Nut Hosting কোম্পানির কাছ থেকেও ডট বিডি (.bd) ডোমেইন নিতে পারেন । তারা বিটিসিএল এর দেওয়ার প্রাইস ও তাদের নির্ধারিত সার্ভিস চার্জ নেওয়ার মাধ্যমে ডোমেইন রেজিস্ট্রেশন করে থাকে।

ডট বিডি (.bd) ডোমেইনের ফি:

০১ এপ্রিল, ২০১৮ থেকে বিটিসিএলের রেট অনুযায়ী ডট বিডি (.bd) ডোমেইনের ফি নতুন ভাবে কার্যকর করা হয়েছে। নিচে তা দেওয়া হলো

  • নতুন রেজিস্ট্রেশন: ৳ ৮০০ প্রতি বছর
  • বার্ষিক নবায়ন ফি: ৳ ৮০০ প্রতি বছর
  • মালিকানা পরিবর্তন ফি: ৳ ১৫০০
  • মেয়াদ শেষ হওয়ার পর নবায়নের জন্য জরিমানা: ৳ ১০০০

উল্লেখ্যঃ .ডট বাংলা (.বাংলা) ডোমেইন ও ডট বিডি (.bd) ডোমেইনের রেট একই এবং ন্যূনতম ২ বছরের জন্য নিবন্ধন আবশ্যক। সেই সাথে সকল প্রকার চার্জের সাথে ১৫% ভ্যাট প্রযোজ্য ।

নিচের চিত্র টি দেখলে আরও ক্লিয়ার হবেন-

dot bd domain

যেভাবে ডট বিডি (.bd) ডোমেইনের ফি পরিশোধ করবেন:

আপনি যদি অফলাইন বা অনলাইনে, ডট বিডি (.bd) ডোমেইন রেজিস্ট্রেশন করে থাকেন। তাহলে যে কোন টেলিটক সংযোগ থেকে আপনি সহজেই ডোমেইন ফি প্রদান করতে পারবেন। এছাড়া ডাচ বাংলা ব্যাংকের রকেট সহ তাদের দেওয়া নির্ধারিত ব্যাংকের শাখা অফিসে গিয়ে দ্রুত সময়ের মধ্যে পেমেন্টের মাধ্যমে ডোমেইন ফি দেয়া যাবে।

পরিশেষে

আশা করি ডট বিডি (.bd) ডোমেইন কি এবং কিভাবে কিনবেন? সে সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন। যদি ডট বিডি (.bd) ডোমেইন সম্পর্কে আপনার কোন প্রশ্ন থেকে থাকে, তাহলে নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। আর লেখাটি পড়ে ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

 

If you don’t design your own life plan, chances are you’ll fall into someone else’s plan. And guess what they have planned for you? Not much.

–Jim Rohn

You May Also Like