What is Web Hosting

ওয়েব হোস্টিং কি (What is Web Hosting) ? জেনে নিন A To Z !

 

আসসালামু আলাইকুম, সকলেই কেমন আছেন ? আশাকরি, ভাল আছেন। “ওয়েব হোস্টিং কি?” এটি একটি কমন প্রশ্ন । তবে চিন্তার কোন কারন নেই । আজকের পোস্টে হোস্টিং বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করবো। আশা করছি পোস্ট টি পড়ার পর হোস্টিং বিষয়ে আপনার যত ধারনা আছে তা ক্লিয়ার হবে। চলুন জেনে নেওয়া যাকঃ-

বেশিরভাগ মানুষ ডোমেইন কি এবং কিভাবে রেজিস্টার বা কিনতে হয় তা জানে ( আপনি যদি না জেনে থাকেন তাহলে এই পোস্টটি দেখে নিন ) তবে অনেকে ওয়েব হোস্টিং কি তা সহজে বুঝতে পারে না ।

ওয়েব হোস্টিং হচ্ছে এমন একটি সেবা যার মাধ্যমে আপনার ওয়েবসাইট টি দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন অন থাকবে । সেই সাথে ওয়েবসাইট টি ওয়ার্ল্ড ওয়াইড প্রদর্শন করতে পারবেন।

What is web hosting

উদাহরণস্বরূপ, আপনার একটি ব্যবসায়িক দোকান আছে এবং সেই দোকানটির শুধু ট্রেড লাইছেন্স রেজিস্টার করিয়েছেন। তাহলে কি আপনার দোকানে কোন মানুষ-জন আসবে ? যখন না কিনা আপনি দোকানে নানান ধরনের জিনিসপত্র রাখবেন ঠিক তখনই ক্রেতারা আপনার দোকানে তাদের প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করার জন্য আসবে। সেই সাথে আপনার দোকান যত বড় হবে আপনি তত বেশি জিনিসপত্র রাখতে পারবেন এবুং ক্রেতা্দের কাছে সেগুলো জিনিসপত্র বিক্রি করতে পারবেন।

অনুরূপভাবে, আপনি যদি শুধুমাত্র ডোমেইন রেজিস্ট্রেশন করে বা কিনে রেখে দেওয়ার পর, আপনার পছন্দ মতো ডিজাইন করে সেটা যদি ওয়ার্ল্ড ওয়াইড প্রদর্শন করতে চান সে ক্ষেত্রে আপানার কম্পিউটার যতক্ষণ অন বা চালু থাকবে ঠিক ততক্ষনই এটি প্রদর্শন হবে। কারন আপনার ওয়েবসাইটটির জন্য সার্বক্ষণিক চালু রাখা কোন হোস্টিং প্যাকেজ কিনে রাখা হয়নি।

মূলত, আপনার ওয়েবসাইটের Content, Images, Videos, এবং বিভিন্ন File সার্বক্ষণিক তথা দিনে ২৪ ঘন্টা এবং বছরে ৩৬৫ দিন চালু রাখার জন্য একটি স্পেস বা জায়গা প্রয়োজন। আর সেই নির্ধারিত স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting) । আবার হোস্টিং কে সাধারনত সার্ভার (Server) বলা হয় এবং কখনও এটিকে ওয়েব সার্ভার ( Web Server) ও বলা হয়ে থাকে।

তবে আপনি চাইলে আপনার নিজের বাসার কম্পিউটার বা পিসিতেও আপনার ওয়েবসাইট রাখতে পারেন । কিন্তু আপনার বাসার পিসি কি দিনে ২৪ ঘন্টা ও বছরে ৩৬৫ দিন চালু থাকে? তাই কিছু টাকা সেভ রাখার কোন ধরনের রিস্ক না নিয়ে সবাই সাধারনত বিভিন্ন ধরনের হোস্টিং ক্রয় করে থাকে।

ভালো মানের SSD Web Hosting  কিনতে আজই ভিজিট করুন। শুধু মাত্র আপনাদের জন্য রয়েছে ৫% ছাড় । কুপন কোড:  “hostdis5” .  ( Registration করার সময় অবশ্যই কুপন কোড ব্যবহার করবেন, তাহলে ৫% ছাড় পাবেন)

পরিশেষে, লেখা গুলো পড়ে ভালো লাগলে অবশ্যই অন্যান্যদের সাথে শেয়ার করতে ভুলবেন না । আপনার সুচিন্তিত মতামত আমাদের একান্ত কাম্য। তাই এই বিষয়ে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমরা আনন্দের সহিত আপনার মতামত গুলো পর্যালোচনা করে রেপ্লাই দেওয়ার চেষ্টা করবো।

“Good, better, best. Never let it rest.

Til your good is better and your better is best.”

–St. Jerome

About the Author: Monir Hossain

You May Also Like