Exonhost Alternative

Exonhost Alternative – কেন IT Nut Hosting ব্যবহার করবেন?

Exonhost বাংলাদেশের প্রথম সারির কয়েকটি হোস্টিং কোম্পানির মধ্যে একটি। Exonhost এর জনপ্রিয়তার মূল কারণ, এক্সনহোস্ট যখন তাঁদের ব্যবসার কার্যক্রম শুরু করে সেই সময়ে বাংলাদেশে হাতে গোনা গুটি কয়েক Hosting Provider মার্কেটে এভেইলেবেল ছিলো, এবং তাঁদের মধ্যে সেই সময়ে Exonhost ই শুধু একমাত্র ভালো সার্ভিস প্রদান করতো।

কিন্তু বিশ্বের কোন কোম্পানীই আসলে পারফেক্ট না, সার্ভিস বা অন্য কোন দিকে অবশ্যই কিছু না কিছু ঘাটতি রয়েই যায়। যার কারণে ইউজাররা Alternative কোম্পানী বেছে নেয়। তেমনি Exonhost এর Alternative এর কথা উঠলেই চলে আসে IT Nut Hosting এর কথা। তাই আমাদের আজকের পোস্টে আমরা হেড টু হেড কম্পেয়ার করবো Exonhost vs IT Nut Hosting নিয়ে।

Exonhost Domain vs IT Nut Domain

যেহতু ডোমেইন এর ক্ষেত্রে সাধারণত .com Domain বেশি প্রাধান্য পেয়ে থাকে তাই আমরা কম্পেয়ার করবো exonhost এর .com domain এবং it nut hosting এর .com domain নিয়ে।

Exonhost DomainIT Nut Domain
Exonhost .com Domain Price ৮৯৯ টাকা
Exonhost .com Domain Transfer Price ৮৯৯ টাকা
Exonhost .com Domain Renew Price ৮৯৯ টাকা
IT Nut Hosting .com Domain Price নিয়ে থাকে ৮৪৯ টাকা
IT Nut Hosting .com Domain Transfer  Price ৮৪৯ টাকা
IT Nut Hosting .com Renew Price ৮৪৯ টাকা

এক্সহোস্ট এবং আইটি নাট হোস্টিং এর রেগুলার ডোমেইন প্রাইজ লক্ষ্য করলে দেখা যায় এখানে IT Nut Hosting – Exonhost এর থেকে কিছু কম দাম রাখছে। তবে রেগুলার প্রাইজের বাইরেও আইটি নাট হোস্টিং এবং এক্সহোস্ট উভয়েই মাঝে মাঝেই বিভিন্ন ধরণের অফার দিয়ে থাকে। অফার প্রাইজে IT Nut Hosting এবং exonhost উভয়েই  .com domain price ৫৫০,৫৯৯,৬৫০,৬৯৯,৭৫০ টাকায় নিয়ে থাকে। 

Domain Features এর কথা উল্লেখ করতে গেলে, IT Nut Hosting এবং Exonhost দুজনেই একই ফিচার প্রোভাইড করে থাকে। সবশেষে ডোমেইন কম্পেয়ার করলে দেখা যায় আইটি নাট হোস্টিং ডোমেইন এর রেগুলার প্রাইজ এক্সহোস্ট থেকে কম নিয়ে থাকে, তাই এখানে আইটি নাট এগিয়ে। তাছাড়া বাদ বাকি সবই একই।

Exonhost Shared Hosting vs IT Nut Shared Hosting

আইটি নাট এবং এক্সহোস্টের Shared Hosting কম্পেয়ার করার জন্য আমরা বেঁছে নিবো, Exonhost Starter Package এবং  IT Nut Hosting Nut Silver Package অর্থাৎ উভয়ের প্রথম প্যাকেজ।

Exonhost StarterIT Nut Hosting Nut Silver
5 GB SSD Storage
250 GB Bandwidth
2 Websites
cPanel Control Panel
FREE SSL Certificates
LiteSpeed with LSCache
Unlimited E-Mail Accounts
5 GB Hosting Price 2250 tk
10 GB SSD Storage
Unlimited Bandwidth
2 Websites
cPanel Control Panel
FREE SSL Certificates
LiteSpeed with LSCache
Unlimited E-Mail Accounts
10 GB Hosting Price 3588 tk

উপরের দুইটি প্যাকেজ লক্ষ্য করলে দেখতে পারবো, Exonhost তাঁদের  Shared Hosting প্যাকেজে লিমিটেড ফিচারর্স যেমন 5 GB Storage, 250 GB Bandwidth দিচ্ছে অপরদিকে  IT Nut Hosting Shared Hosting প্যাকেজে 10 GB Storage, Unlimited Bandwidth দিচ্ছে। Exonhost 5 GB Hosting Price রাখছে ২২৫০ টাকা এবং IT Nut 10 GB Hosting Price রাখছে ৩৫৮৮ টাকা।

চলুন আরেকটি প্যাকেজ কম্পেয়ার করা যাক, exonhost advanced package এবং  IT nut hosting speed star package অর্থাৎ উভয়ের ৩য় প্যাকেজ।

Exonhost AdvancedIT Nut Speed Star
20 GB SSD Storage
1000 GB Bandwidth
10 Websites
cPanel Control Panel
FREE SSL Certificates
LiteSpeed with LSCache
Unlimited E-Mail Accounts
20 GB Hosting Price 7500 tk
Unlimited SSD Storage
Unlimited Bandwidth
Unlimited Websites Host
cPanel Control Panel
FREE SSL Certificates
LiteSpeed with LSCache
Unlimited E-Mail Accounts
Unlimited  Hosting Price 17280 tk

এখানে exonhost 20 GB Storage, 1000 GB Bandwidth, 10 Website Host করার সুযোগ দিচ্ছে, অপরদিকে IT Nut Unlimited Storage, Unlimited Bandwidth, Unlimited Website Host করার সুযোগ দিচ্ছে। Exonhost 20 GB Hosting Price রাখছে ৭৫০০ টাকা,  IT Nut Unlimited Hosting Price রাখছে ১৭২৮০ টাকা।

প্রাইজের দিক থেকে Exonhost কিছুটা লিমিটেড ফিচারর্স দিয়ে IT Nut Hosting থেকে কম দাম রাখছে। দাম এবং ফিচারর্স এর দিক থেকে বিবেচণা করলে উভয়েই ভালো সার্ভিস দিচ্ছে। exonhost shared hosting এ ফিচারর্স লিমিটেড দিয়ে দাম কম রাখছে সেখানে it nut shared hosting এ ফিচারর্স বাড়িয়ে দিয়ে দাম কিছুটা বেশি রাখছে। তাই বলা যায়  এখানে কম্পেয়ারে দুজনেই সমান।

Exonhost VPS Hosting vs IT Nut VPS Hosting

এখানে আমরা Exonhost এর VPS Pack-1  এবং IT Nut Hosting VPS Pack-1 কম্পেয়ার করবো।

Exonhost VPSIT Nut VPS
1 Core CPU
2 GB Ram
40 GB SSD Storage
1000 GB Bandwidth
1 IP
Exonhost VPS Pirce:  3526 tk (managed)
1 Core CPU
2 GB Ram
40 GB SSD Storage
1500 GB Bandwidth
1 IP
IT Nut VPS Price:  2975 tk (managed)

উপরের দুটি প্যাকেজে আমরা দেখতে পাচ্ছি, Exonhost Bandwidth 1000 GB দিচ্ছে, প্রাইজ ৩৫২৬ টাকা নিচ্ছে। অপরদিকে, IT Nut Bandwidth 1500 GB দিচ্ছে এবং প্রাইজ ২৯৭৫ টাকা নিচ্ছে। অর্থাৎ ফিচারর্স এবং প্রাইজ বিবেচণা করলে দেখা যায় এখানে আইটি নাট হোস্টিং, এক্সনহোস্ট থেকে এগিয়ে থাকছে।

Exonhost Business Email vs IT Nut Hosting Business Email

Business Mail কম্পেয়ার করার জন্য আমরা এক্সনহোস্ট এবং আইটি নাটের উভয়ের প্রথম প্যাকেজটি কম্পেয়ার করবো।

Exonhost Business MailIT Nut Business Mail
25 GB Mail Storage
Unlimited Email User
Anti Spam Filtering
Anti Virus Filtering
Web Based Admin Panel
IMAP, SMTP POP Support
Addressbook & Calendar Support
CardDAV & CalDAV Support
30 Day Money Back Guarantee
24/7 Support
Exonhost Business Mail Price 820 tk monthly
10 GB Mail Storage
Anti Spam,Virus Filtering
2 GB Personal Drive File Storage
IMAP, SMTP POP Support
Addressbook & Calendar Support
Webmail GroupOffice
24/7 Support
Mobile Sync  ActiveSync
Free Migration
IT Nut Business Mail Price 162 tk monthly

Business Mail  এর ক্ষেত্রে Exonhost এর কিছু এক্সটা ফিচারর্স দিচ্ছে, যেমন Unlimited Email User, 30 Day Money Back Guarantee যা IT Nut Hosting দিচ্ছে না। Exonhost তাঁদের প্রথম প্যাকেজে ২৫ জিবি মেইল স্টোরেজ দিচ্ছে, কিন্তু আইটি নাট হোস্টিং ১০ জিবি স্টোরেজ দিচ্ছে।

আবার অপরদিকে IT Nut Hosting ১০ জিবি স্টোরেজ এর ভেতর ২ জিবি পারসোনাল ড্রাইভ হিসেবে ব্যবহার করার সুবিধা দিচ্ছে এবং প্রাইজ Exonhost এর থেকে প্রায় কয়েকগুণ কম রাখছে। Exonhost যেই প্রাইজে তাঁদের প্রথম প্যাকেজ দিচ্ছে সেই প্রাইজের দিক থেকে যদি বিবেচণা করা যায় তবে, এক্সনহোস্টের সমপরিমাণ প্রাইজে IT Nut Hosting এর ৫০ জিবি স্টোরেজ হবে, যেটা Exonhost ২৫ জিবি দিচ্ছে। 

বিজনেস মেইল কম্পেয়ারে সবশেষে বলা যায় এখানে Exonhost এক্সটা কিছু ফিচারর্স দিচ্ছে, প্রাইজ বেশি নিচ্ছে, IT Nut ফিচারর্স কিছুটা কম দিয়ে প্রাইজ কম রাখছে, কিন্তু প্রাইজের তুলনায় আইটি নাট হোস্টিং অধিক ফিচারর্স দিচ্ছে, তাই এখানে IT Nut , Exonhost থেকে এগিয়ে থাকছে।

Exonhost Customer Support vs IT Nut Customer Support

কাস্টোমার সাপোর্টে উভয় কোম্পানীই ২৪/৭ কাস্টোমার সাপোর্ট দিয়ে থাকে। Exonhost এবং  IT Nut Hosting  এর উভয়ের রয়েছে, Live Chat, Support Ticket, Email,Phone Call, Facebook Group  সাপোর্টের ব্যবস্থা। শুধু তাই ই নয়, আইটি নাট হোস্টিং এবং এক্সহোস্টের কাস্টোমার সাপোর্টে অনান্য Hosting Provider দের থেকে বেশ ভালো সুনাম আছে কমিউনিটিতে। 

তবে উল্লেখ্যযোগ্য এক্সনহোস্টের থেকে আইটি নাট হোস্টিং ইউজারদের বেশি ইউজার রিসোর্স প্রদান করে থাকে। আইটি নাট হোস্টিং এর ব্লগ,নলেজবেশ,ইউটিউব চ্যানেলে প্রায় সব জায়গাতেই এক্সহোস্টের থেকে রিসোর্স বেশি, তাই এখানে IT Nut Hosting, Exonhost এর থেকে একধাপ এগিয়ে।

IT Nut Affiliate Program vs Exonhost Affiliate Program 

Exonhost Host AffiliateIT Nut Hosting Affiliate
Shared Hosting – 20%
Reseller Hosting – 20%
VPS Hosting – 20%
Shared Hosting – 15%
Reseller Hosting – 5%
VPS Hosting – 25%
Business Mail – 15%

পারসেন্টের দিক থেকে এক্সহোস্ট ৩ টি সার্ভিসে সমপরিমাণ Affiliate Commision দিচ্ছে, অপরদিকে আইটি নাট হোস্টিং সার্ভিসভেদে কম বেশি Affiliate Comission দিচ্ছে। কিন্তু Exonhost Business Mail এ অ্যাফিলিয়েট কমিশন দিচ্ছে না, IT Nut দিচ্ছে। Exonhost VPS Hosting এ ২০% অ্যাফিলিয়েট কমিশন দিচ্ছে কিন্তু IT Nut VPS Hosting এ ২৫% কমিশন দিচ্ছে।

এছাড়া  আইটি নাট হোস্টিং বিভিন্ন সময় তাঁদের অ্যাফিলিয়েট পার্টনারদের সাথে কোলাবোরেশন করে থাকে, ফ্রি গিভওয়ে করে থাকে, মার্কেটারদের সেলস বাড়ানোর জন্য সব ধরণের রিসোর্স শেয়ার করে। সবদিকে থেকে বিবেচণা করলে দেখা যায় অ্যাফিলিয়েট এর দিক থেকে দুটো কোম্পানী প্রায় সমান সমান।

Exonhost Payment System VS IT Nut Payment System

Exonhost PaymentIT Nut Payment
Bkash
Rocket
Nagad
Upay
Sure cash
Skrill
Any bank account
Dual Currency support all card
Bkash
Rocket
Nagad
Upay
Sure cash
Skrill
Any bank account
Dual Currency support all card

দুুটি কোম্পনী প্রায় সব ধরণের পেমেন্ট সিস্টেম রয়েছে এবং দুইটি কোম্পনীই এসএসএল কমার্স ভেরিফায়েড।

Leave a Reply

%d bloggers like this: