how to buy best domain and hosting-hostingreviews.com

কিভাবে একটি ভালো মানের ডোমেইন ও হোস্টিং কিনবেন?

 

সাধারণত আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে সর্বপ্রথম আপনার প্রয়োজন হবে একটি ডোমেইন তারপর সেই ডোমেইনটি হোস্ট করার জন্য ভালো মানের একটি হোস্টিং সার্ভার।

বিশ্বের বিভিন্ন দেশে এমনকি আমাদের বাংলাদেশেও অসংখ্য ডোমেইন এবং হোস্টিং কোম্পানি রয়েছে যারা কিনা ভালো মানের  ডোমেইন এবং হোস্টিং সেবা প্রদান করে থাকে। তবে ডোমেইন ও হোস্টিং সম্পর্কে ভালো করে জেনেশুনে তারপর সঠিক একটি প্রতিষ্ঠান থেকেই নেয়া ভালো। তা নাহলে পরবর্তীতে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়।  নিচে ঠিক এরকমই কতগুলো বিষয় নিয়ে আলোচনা করা হলো, আশাকরি এই বিষয়গুলো ভালোভাবে জেনে ও বুঝে নিলে পরবর্তীতে এ নিয়ে আর কোনো ঝামেলা পোহাতে হবে না বলে আশাবাদ ব্যাক্ত রাখি।

যেভাবে একটি ভালো মানের ডোমেইন কিনবেনঃ

ডোমেইন কি? সেটা আমরা সবাই জানি। আপনি যদি না জেনে থাকেন তাহলে আমাদের আগের লেখা পোস্টে ভিজিট করে দেখে নিতে পারেন। এখানে ক্লিক করুন

অন্যান্য সাইট রেজিস্ট্রেশন করার মতই ডোমেইন রেজিস্ট্রেশন করাটাও একটি সহজ কাজ। এক্ষেত্রে আপনাকে শুধু কয়েকটি স্টেপের মধ্য দিয়ে যেতে হবে। কিভাবে ডোমেইন রেজিস্ট্রেশন করবেন এ নিয়ে বিস্তারিত জানতে ভিডিও টি দেখুন।

best domain service-hostingreviews.com.bd

বর্তমানে ইন্টারনেট ব্যবহার কারি বেড়েই চলেছে সেই সাথে বাড়ছে বিভিন্ন ক্যাটাগরি ওয়েবসাইট । তাই আপনার পছন্দের ডোমেইন নামটি যদি ইতিপূর্বে কেউ রেজিস্ট্রেশন করে ফেলে তাহলে আপনি কি করবেন। নো টেনশন! ডোমেইনটি খালি আছে কিনা তা চেক করার পর যদি দেখেন খালি নেই বা অন্য কেউ কিনে ফেলেছে তাহলে কাঙ্খিত ডোমেইন নামের আগে পরে কিছু যুক্ত করুন।

উদাহরণস্বরূপঃ – আপনি সিলেক্ট করেছেন gaurdian.com তাহলে আপনি thegaurdian.com অথবা gaurdians.com দিয়ে সহজেই ডোমেইন কিনে নিতে পারেন।

আবার .com এক্সটেনশন পরিবর্তন করেও আপনি .org .info .net .bd etc সহ আপনার টারগেটেড Niche সিলেক্ট করেও নির্ধারিত এক্সটেনশন নিতে পারবেন। যেমন .health; .club; .fun; .cat; .design; .shop; .service ইত্যাদি।

আন্তর্জাতিকভাবে, জনপ্রিয় “Top Level Domain” (.com .org .info .net) গুলোর বার্ষিক মূল্য প্রোভাইডার ভেদে কম বেশি হয়ে থাকে । সাধারনত এই সব ডোমেইন এর মূল্য ৮০০-১২০০ টাকার মধ্যে হয়ে থাকে এক বছরের জন্য। তবে যারা এক বছরের জন্য কিনে থাকেন তাদের কে ট্রেড লাইছেন্স এর মতো প্রতি বছর রিনিউ করতে হয়। আমাদের দেশের বিভিন্ন প্রতিষ্ঠান সমূহ বিভিন্ন মূল্যে ডোমেইন রেজিস্ট্রেশন করে থাকে। আর ডট বিডি (.bd) এবং ডট বাংলা (.বাংলা) ডোমেইন রেজিস্ট্রেশন করার জন্য আপনি বিটিসিএল -(বাংলাদেশ টেলিকমিনিকেশন্স কোম্পানি লিমিটেড) ওয়েবসাইট থেকে কিনতে পারবেন ।

এছাড়া, আপনি যদি নিজে কোন ঝামেলা না পোহাতে চান তাহলে আপনি সহজেই বিকাশ, রকেট ও অন্যান্য পেমেন্ট মেথড দিয়ে IT Nut Hosting BD কোম্পানির কাছ থেকেও নিতে পারেন । তারা বিটিসিএল এর দেওয়ার প্রাইস ও তাদের নির্ধারিত সার্ভিস চার্জ নেওয়ার মাধ্যমে ডোমেইন রেজিস্ট্রেশন করে থাকে।

উল্লেখ্যঃ অনেক হোস্টিং প্রতিষ্ঠান আছে যাদের কাছ থেকে নির্ধারিত হোস্টিং প্যাকেজ কিনলে তারা আপনাকে এক বছরের জন্য আপনার কাঙ্কিত ডোমেইনটি একদম বিনামূল্যে অর্থাৎ ফ্রি রেজিস্ট্রেশন করে দেবে। আবার অনেক ব্যবসায়ী বিনামূল্য থেকে শুরু করে বিভিন্ন অফার বা প্রলোভন দিয়ে ১০০ থেকে ৮০০ টাকায়ও ডোমেইন রেজিস্ট্রেশন করিয়ে থাকে। সত্যিকার অর্থে ৮৫০ টাকার চেয়ে কম মূল্যে কোন ব্যবসায়ীর পক্ষে ডোমেইন বিক্রি করে লাভ করা সম্ভব নয়। যদি কেউ এই ধরনের অফার দিয়ে থাকে তাহলে বুঝতে হবে হয়তো তারা মার্কেট ধরার জন্য ভর্তুকি দিচ্ছে নয়ত এখানে অন্য কোন মার্কেটিং পলিসি কাজ করছে। এক্ষেত্রে অবশ্যই জেনে শুনে সঠিক একটি প্রতিষ্ঠান থেকে ডোমেইন রেজিস্ট্রেশন করবেন।

যেভাবে একটি ভালো মানের হোস্টিং কিনবেনঃ

কিভাবে একটি ভালো মানের ডোমেইন কিনবেন তা আমরা জানলাম। এবার চলুন জেনে নেওয়া যাক কিভাবে সঠিক প্রতিষ্ঠান হতে একটি ভালো মানের হোস্টিং কিনবেন।

 

web hosting in bd-hostingreviews.com.bd

 

  • প্রথমত, ওয়েব হোস্টিং প্যাকেজ সম্পর্কে বিস্তারিত জানুন।
  • হোস্টিং রিভিউ ও কন্ডিশন গুলো মনোযোগ দিয়ে পড়ুন।
  • ডিস্ক স্পেস, ব্যান্ড উইথ ও সার্ভার পারফর্মেন্স চেক করুন।
  • ব্যাকআপ, আপটাইম এবং ইউজার কন্ট্রোল প্যানেল সম্পর্কে জানুন।
  • কাস্টমার সাপোর্ট যাচাই করুন।
  • খেয়াল রাখবেন লোভনীয় মূল্য এর ফাদে যেন আটকে না যান।
  • সর্বাধিক নিরাপত্তা বা হাই সিকিউরিটি নিশ্চিতকরন সম্পর্কে জিজ্ঞাসা করুন।
  • পরিশেষে, কেনার আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিন কোম্পানি মানিব্যাক গ্যারান্টি দিচ্ছে কিনা।

আশাকরি উপরের আলোচনা গুলো মাথায় রাখলে আপনি সহজেই সঠিক প্রতিষ্ঠান থেকে একটি ভালো মানের ডোমেইন ও হোস্টিং কিনতে পারবেন। যদি এ বিষয়ে আপনার মনে আরও প্রশ্ন থেকে থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন। আমরা সব গুলো প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।

 

Always do your best. What you plant now,

you will harvest later.

Og Mandino

 

About the Author: Monir Hossain

You May Also Like