how to select a perfect domain name-hostingreviews.com

কিভাবে সঠিক ডোমেইন নাম নির্বাচন করবেন? জেনে নিন ৭ টি গুরুত্বপূর্ণ টিপস!

 

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভাল আছেন । আজ আমরা আলোচনা করবো সঠিক ডোমেইন নাম নির্বাচন করার ক্ষেত্রে যে ৭ টি গুরুত্বপূর্ণ টিপস আপনার কাজে দিবে । তার আগে আমরা গত পোস্ট গুলোতে আলোচনা করেছিলাম “ডোমেইন কি এবং জেনে নিন ডোমেইনের বিভিন্ন ধরন” এ বিষয় গুলো নিয়ে । আপনি যদি এগুলো জেনে না থাকেন তাহলে জেনে নিতে কখনই ভুলবেন না ।

আসুন মূল আলোচনার আগে সংক্ষেপে জেনে নেই “ডোমেইন আসলে কি?

ডোমেইন (Domain) একটি ইংরেজি শব্দ এর বাংলা অর্থ হলো স্থান বা ঠিকানা যা ইন্টারনেট জগতে ব্যবহার করা হয়ে থাকে। মূলত, ডোমেইন নাম বলতে সাধারনভাবে কোন একটা ওয়েবসাইটের নামকে বোঝায়। এক কথায় বলতে গেলে, এক বা একাধিক কম্পিউটার কে ইন্টারনেট এ চেনার জন্য (আইপি অ্যাড্রেসের পরিবর্তে) যে নাম ব্যবহার করা হয় সেটাকেই ডোমেইন বলে।

ডোমেইন সম্পর্কে যদি আরও বিস্তারিত জানতে চান তাহলে এখানে ভিজিট করুন

চলুন এবার জেনে নেওয়া যাক, কিভাবে সঠিক ডোমেইন নাম নির্বাচন করবেন সে সম্পর্কে ৭ টি গুরুত্বপূর্ণ টিপস

 

best domain name selection-hostingreviews.com

ডোমেইন নাম নির্বাচন সম্পর্কে ৭ টি গুরুত্বপূর্ণ টিপসঃ

১) ছোট ও সহজে মনে রাখা যায় এমন ডোমেইন নাম নির্বাচন করা । যেমনঃ pinterest.com . এ ধরনের শব্দ ব্যবহার করলে এক্ষেত্রে ভিজিটরের ভুল টাইপ বা মনে না রাখার সম্ভবনা কম থাকে।

২) ডোমেইন নামটি Brandable রাখার চেষ্টা করা । উদাহরণস্বরূপ, যখন একজন Customers সাধারনত itnuthosting.com মত ব্র্যান্ডিং ওয়েবসাইট দেখবে, তখন তারা সহজেই বুঝে যাবে যে, এই ওয়েবসাইট টি মূলত হোস্টিং সার্ভিস প্রদান করে এবং হোস্টিং প্যাকেজ নির্বাচনে বিস্তারিত সাহায্য করবে ।

৩) যদি আপনার সুযোগ থাকে তাহলে .COM ডোমেইন Extensions ব্যবহার করা।কারন, ইন্টারনেটে যত ওয়েবসাইট রয়েছে তার ৫২ শতাংশই .COM ডোমেইন ও অন্যান্য ডোমেইন নিয়ে বিভিন্ন Werbsite অথবা Bolg তৈরি করা হয়েছে। তার মানে হলো মানুষ সাধারণভাবেই এটি ভেবে থাকেন, যে কোন ওয়েবসাইট একটি .COM ডোমেইন Extensions দিয়ে শেষ হয়।

৪) ডোমেইনে অপ্রয়োজনীয় ওয়ার্ড, ক্যারেক্টার কিংবা সিম্বল ( হাইপেন -) ব্যবহার না করা । কারন, ডোমেইন নাম টাইপ করার সময় ভিজিটরের বানান ভুল হওয়ার সম্ভাবনা বেশি থাকে যা এক ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

৫) Keyword দিয়ে ডোমেইন নাম নির্বাচন না করা । এতে করে আপানার সাইটের Content যদি Low Quality হয় তাহলে আপনার ওয়েবসাইট কে Google প্যানাল্টিও দিতে পারে।

৬) অবশ্যই ডোমেইন নাম রেজিস্ট্রেশন করার আগেই নিশ্চিত হয়ে নিন যে আপনার নির্বাচিত নামটি Trademark, Copyright free অথবা অন্য কোন Company দ্বারা ব্যবহৃত হচ্ছে না। কারন তা না হলে আপনাকে বড় ধরনের আইনি জটিলতার সম্মুখ্যীন হওয়া সহ ভবিষ্যতে অনেক ঝামেলা পোহাতে হতে পারে।

৭) পরিশেষে, পছন্দের ডোমেইন নাম দ্রুত রেজিস্ট্রেশন করা। কারন, সবাই চায় পছন্দ মতো একটি Brandable ডোমেইন নাম Selection করতে। তাই হেলাফেলা না করে যত দ্রুত সম্ভব পছন্দের ডোমেইন নাম টি রেজিস্ট্রেশন করা উচিত ।

আশাকরি এই ৭ টি টিপস মাথায় রাখলে আপনি সহজেই একটি ডোমেইন নাম Selection করতে পারবেন। যা আপনার অনলাইন অবস্থান আরও সমৃদ্ধি করবে। আজ এখানেই শেষ করে বিদায় নিচ্ছি এবং আপনার জন্য শুভকামনা রইলো।

যদি লেখা গুলো পড়ে ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না । আপনার সুচিন্তিত মতামত আমাদের একান্ত কাম্য। তাই এই বিষয়ে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমরা আনন্দের সহিত আপনার মতামত গুলো পর্যালোচনা করে রেপ্লাই দেওয়ার চেষ্টা করবো।

 

“Knowing is not enough; we must apply.

Willing is not enough; we must do.”

–Johann Wolfgang von Goethe

You May Also Like